এখন সময় :
,

ফেনীর শর্শদি চৌধুরী ওয়েলফেয়ার সোসাইটির স্বাস্থ্য ও সেবা কেন্দ্র উদ্বোধন

 

জাবেদ হোসাইন মামুন->>>

ফেনী সদর উপজেলার শর্শদি ইউনিয়নের চৌধুরী বাড়ির সদস্যদের উদ্যোগে স্বাস্থ্য ও সেবা কেন্দ্র চালু করল শর্শদি চৌধুরী ওয়েলফেয়ার সোসাইটি।

শুক্রবার বিকালে শর্শদি বাজারের পাশে এ কেন্দ্রের উদ্বোধন করেন সোসাইটির উপদেষ্টা সাবেক সেনা কর্মকর্তা নুসরুল্লাহ চৌধুরী, কেন্দ্রের উদ্যোক্তা বিশিষ্ট চিকিৎসক ডা. তবারক উল্লাহ চৌধুরী বায়েজিদ। শুক্রবার বিকালে মিলাদ মাহফিল ও দোয়ার মাধ্যমে কেন্দ্র উদ্বোধন করা হয়েছে। কেন্দ্র উদ্বোধনের আগে সংক্ষিপ্ত সভায় বক্তব্য রাখেন শর্শদি ইউপি চেয়ারম্যান জানে আলম ভূঞা, সাবেক চেয়ারম্যান এডভোকেট নূরুল ইসলাম ও আবুল হাসেম বাহাদুর। তারা শর্শদি চৌধুরী বাড়ির প্রশংসনীয় এ উদ্যোগকে সাধুবাদ জানিয়ে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

এই উপলক্ষ্যে মিলাদ ও দোয়া মাহফিলেরও আয়োজন করা হয়।

সুদৃশ্য একতলা ভবনের এ কেন্দ্রে ছুটির দিন ছাড়া প্রতিদিন সকাল সাড়ে ৭টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত বিনামূল্যে স্বাস্থ্য সেবা দেবেন ডা. তবারক উল্লাহ চৌধুরী বায়েজিদ।

তিনি জানান, স্বাস্থ্য সেবা কেন্দ্রটিতে প্রসূতিদের নরমাল ডেলিভারি ইউনিট চালু হচ্ছে। পাশাপাশি ওয়েলফেয়ারের পক্ষ থেকে দরিদ্রদের জন্য অর্ধেক মূল্যে ঔষধ দেয়া হবে। প্রতিমাসে বিশেষজ্ঞ চিকিৎসক দিয়ে বিশেষায়িত মেডিকেল ক্যাম্পের মাধ্যমে সেবা দেয়া হবে। বিকালে শিক্ষার্থী ও বেকার যুবকদের দেয়া হবে কম্পিউটার প্রশিক্ষণ। সন্ধ্যার পর চলবে বয়স্ক শিক্ষা কার্যক্রম। রোগীদেরকে আগের দিন কেন্দ্রের মোবাইল নম্বরে (০১৮৩৮২০৭০৫০) সিরিয়াল নেয়ার অনুরোধ জানিয়েছেন।

অনুষ্ঠানে স্বাস্থ্য বিভাগের (চট্টগ্রাম) সাবেক পরিচালক ডা. আলাউদ্দিন, বিশিষ্ট কার্ডিওলজিস্ট ডা. মাহফুজুর রহমান, ফেনী সরকারি কলেজের ইংরেজি বিভাগের প্রধান বাবুল চন্দ্র শীল, ফেনী প্রেসক্লাবের সাবেক সভাপতি শাহাজালাল রতন, রফিকুল ইসলাম,  আবু তাহের, সহ-সভাপতি শাহ আলম ভূঞা, যুগ্ম-সাধারন সম্পাদক এনএন জীবন, ফেনী রিপোর্টাস ইউনিটির সাধারন সম্পাদক জহিরুল হক মিলন, ফেনী প্রেসক্লাবের প্রচার সম্পাদক জাবেদ হোসাইন মামুন, দফতর সম্পাদক মফিজুর রহমান, ইয়ূথ জার্নালিস্ট ফোরাম ফেনীর সভাপতি শাহাজালাল ভূঞা, জাহাঙ্গির জনস, মানবাধিকার নেতা কাজী মিজানুর রহমান মিস্টার, ফেনী ডায়াবেটিক সমিতির ট্রেজারার আবদুল আউয়াল সবুজ, ইনার হুইল (৩৪৫) এর ডিস্ট্রিক্ট প্রেসিডেন্ট মোহসেনা রেজা, সাবেক ডিস্ট্রিক্ট প্রেসিডেন্ট লাভলী বায়েজিদ, সম্পাদক মোশফেকা রহমান, জোবায়দা খানম কেয়া, শারমিন হোসেন ও সেলিনা সারওয়ার, সহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ফেনী সদর হাসপাতালের সাবেক আরএমও ও ফেনী শহরের বায়েজিদ হেলথ কেয়ার সার্ভিসের তত্ত্বাবধায়ক ডা. তবারক উল্লাহ চৌধুরী বায়েজিদের পেনশনের ২০ লাখ টাকা ব্যয় করে শর্শদি চৌধুরী ওয়েলফেয়ার সোসাইটি স্বাস্থ্য ও সেবা কেন্দ্রের আনুষ্ঠানিক যাত্রা শুরু করে। তবে চৌধূরী বাড়ির সকল সদস্যদের অনুদানে সোসাইটির কার্যক্রম চলবে। ২০১৭ সালের মার্চ মাসে সোসাইটির আত্মপ্রকাশ ঘটে।

তিনি বলেন, বাংলাদেশের ইতিহাসে এক বাড়ির একাধিক ব্যক্তি একুশে পদক পেয়েছে এমন নজির নাই। তবে  শর্শদি ইউনিয়নের এই চৌধুরী  বাড়িতে একজন নয় ৩ জন একুশে পদক পেয়েছে। সেই ৩ একুশে পদক প্রাপ্ত গুণীরা

হচ্ছেন, সাংবাদিক গিয়াস কামাল চৌধুরী, কবি বেলাল চৌধুরী ও কাইয়ূম চৌধুরী। আমাদের নতুন প্রজন্মের এসব ইতিহাস জানা দরকার।

এর আগে  মোগল শাসন আমলে এই বংশের পূর্ব  পুরষ  চৌধুরী মোহাম্মদ আলী ছিলেন বেদরাবাদ অঅঞ্চলের একমাত্র জমিদার । মোঘল আমলে শাসনকাজ চলতো এই শর্শদীতে। এই বংশের দেওয়ান চৌধুরী মোহাম্মদ আলী ছিলেন সর্বশেষ জমিদার । মোগলদের শাসন কাল শেষে তিনি  ব্রিটিশদের নিয়োগ প্রাপ্ত ত্রিপুরার রাজা মানিক্য কে মেনে নেননি ।  ব্রিটিশেরা তাকে গ্রেফতার করে প্রহসনের বিচার করে। তাকে দোষী সাব্যস্ত করে এক পয়সা জরিমানা করেন। তখন তিনি বলেছিলেন আল্লাহর রাজ্যে  কোন দখলদারকে তিনি জরিমানা দিবেন না । বিপ্লবী ওই মানুষটি তৎকালীণ সময়ে বিষ মিশ্রিত হীরার আংটি শুষে আত্মহত্যা করেন। তবুও ব্রিটিশদের কাছে তিনি মাথা নত করেননি। তার নামেই প্রতিষ্ঠিত ফেনীর মোহাম্মদ আলী বাজার।

ফেনীর ইতিহাস ঐতিহ্যে রয়েছে বিপ্লবীদের নাম। সে বিপ্লবী প্রয়াত চৌধুরী মোহাম্মদ আলীকে শ্রদ্ধা ভরে স্মরণ করছি।

তিনি আরো বলেন, চৌধুরী বাড়ির জমিদারেরা আগে এলাকাবাসীর জন্য সুপেয় পানির ব্যবস্থা করতে বড় বড় দিঘি খনন করে গেছেন। সে সব দিঘি মাছ চাষের জন্য খনন করেননি। প্রচন্ড রোদ আর খরায় এলাকাবাসীর সুপেয় পানির ব্যবস্থা করতে সেসব দিঘি খনন করা হয়েছিল। এলাকাবাসীর স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে স্বাস্থ্য প্রতিষ্ঠা করে গেছেন। মধ্যখানে চৌধুরী বাড়ির সেই ঐতিহ্য হারিয়ে যেতে বসেছিল। চৌধুরী বাড়ির সেই গৌরবোজ্জ্বল ইতিহাস ঐতিহ্য ধরে রাখতে চৌধুরী বাড়ির স্ব-স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত সকল সদস্যের মতামতের ভিত্তিতে এই শর্শদি চৌধূরী ওয়েল ফেয়ারের আত্ম প্রকাশ ঘটে।

নোটিশ :   FeniVision24.com প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

প্রধান সম্পাদক: মোহাম্মদ তমিজ উদ্দিন, সম্পাদক: জহিরুল হক মিলু
ইমেইল : fenivision@gmail.com, মোবাইল: 01823644138, 01841710509
ঠিকানা: ৪৩১ সোনালী ভবন(২য় তলা) ট্রাংক রোড়, ফেনী