এখন সময় :
,

সোনাগাজী-মীরসরাই অর্থনৈতিক অঞ্চলকে গ্রিন জোন হিসেবে উন্নয়নে ২০লাখ গাছ রোপন কর্মসূচী উদ্বোধন

 

জাবেদ হোসাইন মামুন->>>>
ফেনীর সোনাগাজী এবং চট্রগ্রামের মীরসরাই উপজেলার ৩০হাজার একর জমিতে নির্মাণাধীন দেশের সর্ববৃহৎ অর্থনৈতিক অঞ্চলকে গ্রিন জোনে উন্নীত করতে ২০লাখ গাছ রোপন কর্মসূচীর উদ্বোধন করা হয়েছে।
শনিবার বিকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) মো. আবুল কালাম আজাদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই কর্মসূচির উদ্বোধন করেন।
এসময় তিনি বলেন, ২০৩০ সালের মধ্যে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার মাধ্যমে দেশে ১ কোটি বেকার লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা। যাদের জমিতে অর্থনৈতিক অঞ্চল গড়ে উঠছে সে সব ক্ষতিগ্রস্তদেরকে চাকুরীর ক্ষেত্রে অগ্রাধিকার দেয়া হবে এবং অনভিজ্ঞদের প্রশিক্ষণের মাধ্যমে চাকুরীর ব্যবস্থা করা হবে।
এই শিল্প শহরে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, সমুদ্র বন্দর, কেন্দ্রীয় বর্জব্যবস্থাপনা কেন্দ্র, পানি শোধনাগার, আবাসিক এলাকা, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও হাসপাতাল সহ গুরুত্বপূর্ণ স্থাপনা নির্মাণ করা হবে। এই অর্থনৈতিক অঞ্চলকে গ্রিন জোনে উন্নীত করতে এবং সৌন্দর্য বর্ধন করতে বেজার মাধ্যমে পর্যায়ক্রমে ২০ লাখ গাছ রোপন করা হবে। বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, চট্রগ্রামের জেলা প্রশাসক ইলিয়াছ হোসেন পাটোয়ারী, ফেনীর জেলা প্রশাসক মনোজ কুমার রায়, সোনাগাজী উপজেলা পরিষদের চেয়ারম্যান জেডএম কামরুল আনাম, সোনাগাজী পৌরসভার মেয়র ও উপজেলা আ’লীগের সাধারন সম্পাদক এডভোকেট রফিকুল ইসলাম খোকন সহ সরকারি বিভিন্ন বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তা বৃন্দ উপস্থিত ছিলেন। পরে সন্ধ্যায় তারা অর্থনৈতিক অঞ্চলের নির্মাণ কার্যক্রমের অগ্রগতি পরিদর্শণ করেন।
৩০হাজার একর জমির মধ্যে মীরসরাই উপজেলার ১ হাজার ৩শ’ একর এবং সোনাগাজী উপজেলার ৭হাজার একর জমি ইতোমধ্যে অধিগ্রহন করা হয়েছে। উক্ত অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগকারীদের পক্ষ থেকে ১৭বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের প্রস্তাব পেয়েছে বেজা।

 

নোটিশ :   FeniVision24.com প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

প্রধান সম্পাদক: মোহাম্মদ তমিজ উদ্দিন, সম্পাদক: জহিরুল হক মিলু
ইমেইল : fenivision@gmail.com, মোবাইল: 01823644138, 01841710509
ঠিকানা: ৪৩১ সোনালী ভবন(২য় তলা) ট্রাংক রোড়, ফেনী